আজ শুক্রবার, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

জঙ্গিদের পছন্দ না’গঞ্জ!

সংবাদর্চচা রিপোর্ট:

দক্ষিণ এশিয়ায় জঙ্গিরা মাথা চারা দিয়ে উঠেছে। সম্প্রতি শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলা করে ৩২০ জন কে হত্যা করেছে। আইএস বাংলাদেশ কে হুমকি দিয়েছে। সারা দেশের বিভিন্ন জঙ্গি সংগঠনের মূল হোতা, সক্রিয় সদস্যদেরকে পুলিশ ও র‌্যাবের গ্রেফতারের মধ্যে উল্লেখ যোগ্য নারায়ণগঞ্জ। র‌্যাবের অভিযান চলে জঙ্গি সংগঠনের বিরুদ্ধে সারা বছর। পূর্বে দেখা গেছে জঙ্গি সদস্যরা নারায়ণগঞ্জকে বেছে নেয় তাদের কার্যকম পরিচালনার জন্য। শিল্প নগরী নারায়ণগঞ্জ হওয়ার লক্ষ মানুষের আনা গুনা থাকে প্রতিনিয়ত তাই গাঁ ডাকা দিতে নিষিদ্ধ জঙ্গি সংগঠন গুলো নারায়ণগঞ্জকে পছন্দ করে বলে জানা গেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) সূত্রে।

বাংলাদেশে জঙ্গি তৎপরতা ও উগ্র ইসলামি সংগঠন হিসাবে ছয়টি নিষিদ্ধ সংগঠনকে রয়েছে। জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি),আনসারল্লাহ বাংলা টিম, জাগ্রত মুসলিম জনতা বাংলাদেশ (জেএমজেবি), হরকাতুল জিহাদ আল ইসলামী বাংলাদেশ (হুজি), শাহাদাৎ-ই আল-হিকমা, হিযবুত তাহরীর,স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

তবে এসকল নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন গুলোর মধ্যে আনসারল্লাহ বাংলা টিমের সদস্যদের আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এছাড়া নিষিদ্ধ সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি) সদস্যদের আটক করছে বিভিন্ন সময়।

সম্প্রতি বাংলাদেশ বা পশ্চিমবঙ্গে হামলার পরিকল্পনা করছে ইসলামিক স্টেট বা আইএস! ইসলামিক স্টেটকে সমর্থনকারী একটি টেলিগ্রাম চ্যানেলে সম্প্রতি মুক্তি পাওয়া একটি পোস্টার এমনই ইঙ্গিত করছে। ওই পোস্টারে বাংলায় লেখা, ‘শীঘ্রই আসছি, ইনশাল্লাহ..। এর আগে গত রবিবার (২১ মার্চ) হামলার ঘটনায় ২৫৩ জন নিহত হয়।

এ বিষয়ে অতিরিক্ত পুলিশ সুভাস চন্দ সাহা দৈনিক সংবাদচর্চাকে বলেন, তবে এ ধরনের কোন আশংকা নেই জেলার কোথাও। এছাড়া নারায়ণগঞ্জ পুলিশ সদা প্রস্তুত রয়েছে জঙ্গি সংগঠনের বিরুদ্ধে।

এছাড়া র‌্যাব ১১’অতিরিক্ত পুলিশ সুপার আলেপ উদ্দিন দৈনক সংবাদচর্চাকে জানান, ইসলামিক স্টেটকে (আইএস) সমর্থনকারী একটি টেলিগ্রাম চ্যানেলে সম্প্রতি মুক্তি পাওয়া একটি পোস্টার এমনই ইঙ্গিত করছে। ওই পোস্টারে বাংলায় লেখা, ‘শীঘ্রই আসছি, ইনশাল্লাহ..। যা ভারতের বিভিন্ন গন মাধ্যমে প্রকাশ করা হয়েছে আমরা তা যাচাই করছি। এছাড়া নারায়ণগঞ্জকে গোয়েন্দা নজর দারিতে রাখা হয়েছে যাতে করে জঙ্গিরা কোন ধরনের নাশকতা করতে পারবে না।

অপরদিকে, নারায়ণগঞ্জ-৪ আসনের এমপি শামীম ওসমান জানিয়েছেন, দেশে আবারও বড় ধরনের চক্রান্ত হচ্ছে তিনদিন আগে আমি ডিসি ও এসপি সাহেব সহ প্রশাসনের কর্মকর্তাদের কাছে বার্তা পাঠিয়েছিলাম চক্রান্ত হচ্ছে। পরাজিত শক্তি আবারো কিছু ঘটানোর পায়তারা করছেন। আমার বার্তা পাঠানোর তিনদিন পর প্রধানমন্ত্রী সংসদে বক্তব্য রেখেছেন। প্রশাসনও এখন খুব এলার্ট। শনিবার (২৭ এপ্রিল) বিকেলে চাষাড়া অবস্থিত রাইফেলস ক্লাবে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এছাড়া তিনি আরো বলেন, ২০০১ সালের ১৬ জুন চাষাঢ়ায় আওয়ামী লীগ অফিসে বোমা হামলায় আহত হয়েছিলেন। সেদিন প্রাণ হারায় আওয়ামী লীগ ও এর সহযোগি সংগঠনের নেতাকর্মী সহ ২০ জন।

প্রসঙ্গত, ২০১৬ সালের ২৭ অক্টোবর নারায়ণগঞ্জের পাইকপাড়ার বড় কবরস্থান এলাকায় একটি তিন তলা বাড়িতে অভিযান চালায় কাউন্টার টেরোরিজম ইউনিট ও পুলিশ সদর দফতরের এলআইসি অভিযানের নাম করে ‘অপারেশন হিট স্ট্রং-২৭’। অভিযানে নিহত তিন জঙ্গির মধ্যে গুলশান ও শোলাকিয়া হামলার মাস্টারমাইন্ড হিসেবে অভিযুক্ত তামিম আহমেদ চৌধুরী সাথে তার দুই সহযোগী ফজলে রাব্বী ও তৌসিফ হোসেন।

স্পন্সরেড আর্টিকেলঃ